রাগের মাথায় যে ৫টি কথা ভূলেও কখনোই বলতে হয় না একান্ত মানুষকে

স’স্পর্কে একটু ঝগড়াঝাঁটি, কথা কাটাকাটি, রাগারাগি কিংবা একটু মান-অভিমান হয়েই থাকে। কথায় বলে, ঝগড়ায় ভালোবাসা বাড়ে। কিন্তু কথাটি কতটুকু সত্য? আ’সলেই কি ভালোবাসা বাড়ে? হয়তো ঝগড়াঝাঁটির মাধ্যমে অনেক দ্বন্দ্ব দূ’র হয়ে যায় কিন্তু তা অনেক কম সময়েই হয়ে থাকে।

বেশিরভাগ ক্ষেত্রেই রাগের মাথায় এমনসব কথা বলা হয় যা স’স্পর্কের জন্য অবশ্যই ভালো নয় এবং স’স্পর্কে টানাপোড়ন শুরু করার জন্য যথেষ্ট। ঝগড়াঝাঁটি বিনা প্রেম বা দা’ম্পত্যজীবন সম্ভব নয়। কিন্তু একে অপরকে কষ্ট না দিয়ে কথা বলা সম্ভব। যতই রাগ করুন না কেন কিছু কথা অবশ্যই ঝগড়ার সময় বলবেন না। কেননা এই কথা গুলোই ন’ষ্ট করে দিতে পারে আপনাদের ভালোবাসার ব’ন্ধন ও এক সময়ে গিয়ে হতে পারে বি’চ্ছেদের কারণও!

‘সবই তোমা’র ভুল’: বেশিরভাগ যুগলই ঝগড়ার সময় সব তোমা’র ভুল, তোমা’র কারনেই এইসব হচ্ছে ইত্যাদি কথা বলেন। যেন একে অপরের ওপর দোষ চা’পাতে পারলেই বাঁচেন তারা। কিন্তু যত রাগই উঠুক না কেন দয়া করে এই ধ’রনের কথা বলা থেকে বিরত থাকুন।

কারণ আপনার সঙ্গী দোষী না হলেও তাকে দোষ দিলে সে জেদ করে ভুল কাজে’র জন্য পা বাড়াতে পারেন। এবং পরবর্তীতে সে ইচ্ছে করেই অনেক ভুল করে ফে’লে ন। একে অপরকে দোষ দেয়ার আগে চিন্তা করুন, খুঁজে বের করার চেষ্টা করুন আ’সলেই কেন এবং কার জন্য ঝগড়া হচ্ছে। তারপর তা ঠাণ্ডা মাথায় সঙ্গীকে বলুন। অবশ্যই মাথা গরম করে নয়।

‘তুমি আগেও একই কাজ করেছিলে’: এই কথাটি অনেক মা’রাত্মক একটি কথা। এতে করে ছোটোখাটো ভুল বোঝাবুঝি মা’রাত্মক ঝগড়ায় পরিনত হতে পারে। আগে কে কী করেছিলেন তা মনে থাকার কথা নয় কারোরই। আগের কথা টেনে নিয়ে এলে স’মস্যা সমাধানের পরিবর্তে বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশী। যা বর্তমানে হচ্ছে তা নিয়েই কথা বলুন। এখন যে স’মস্যাটি নিয়ে ঝামেলা হচ্ছে তা সমাধান ক’রতে চেষ্টা করুন।

‘তুমিই আমা’র এই অবস্থার জন্য দায়ী’: রাগের মাথায় সবার প্রথম যে কথাটি যুগলদের মুখ দিয়ে বের হয় তা হচ্ছে ‘তুমিই আমা’র এই অবস্থার জন্য দায়ী কিংবা তোমা’র জন্যই আমা’র আজকে এই অবস্থা’। এই ধ’রনের কথা বলা একেবারেই উচিত নয়। কারন একটি স’স্পর্কে কখনোই তোমা’র-আমা’র থাকে না। প্রেম বা বিয়ের স’স্পর্কে জড়ানোর পর সবই ‘আমাদের’ হয়ে যায়। যে ধ’রনেরই স’মস্যা হোক না কেন তা দুজনের জন্যই। সব স’মস্যার সমাধানও দুজন মিলে ক’রতে হবে। এইভাবে একজনের ওপর সব দোষ চা’পিয়ে দিলে স’মস্যা আরও বড় আ’কার ধারন করে।

‘তোমা’র সাথে আর স’স্পর্ক রাখবো না’: ঝগড়ার ক্ষেত্রে এই কথাটি অনেক বড় বি’পদ ডেকে আনতে পারে। রাগের মাথায় কথাটি মুখ দিয়ে বের করা অনেক সহজ, কিন্তু আপনি ধারণাও ক’রতে পারবেন না কথাটি আপনার সঙ্গীর মনে কতোটা আঁচড় কাটতে পারে। আপনার সঙ্গী আপনার ওপর বিশ্বস্ততা হারিয়ে হয়তো আ’সলেই স’স্পর্কে ভা’ঙন আনতে পারেন। অবশ্যই স’স্পর্ক ভাঙতে চাই বা স’স্পর্ক ভাঙলেই ভালো এই ধ’রনের কথা বলা থেকে বিরত থাকবেন।

‘এখনই কথা বলতে হবে’: কথা বলে অনেক স’মস্যারই সমাধান করা সম্ভব। কিন্তু কথা বলার জন্য সময়, সুযোগ ও প’রিস্থিতি এই তিনটি ব্যাপারের প্রতি অবশ্যই লক্ষ্য রাখতে হবে। দুজনের মাথা একই সাথে গরম করে কথা কাটাকাটি শুরু করলে স’মস্যার সমাধান হওয়ার উপায় থাকে না। আবার রাগের মধ্যে থাকলে সোজা ও সরল কথাও গায়ে লাগে সবারই। তাই রাগ উঠে গেলে বা ঝগড়ার সময় বেশী কথা না বলাই শ্রেয়। কিন্তু একজন কথা বলা ব’ন্ধ করলে অন্যজনের ‘এখনই কথা বলতে হবে’ ধ’রনের কথা ঝগড়াকে আরও বাড়িয়ে তোলে। তাই রাগ উঠে গেলে কথা কাটাকাটির চেয়ে চুপ’চা’প থাকুন। প’ড়ে মাথা ঠাণ্ডা হলে কথা বলে স’মস্যার সমাধান করুন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*