করোনার টিকা না নিলে মৃত্যুঝুঁকি ১১ গুণ: গবেষণা

টিকা না নেওয়া ব্যক্তি করোনায় আক্রান্ত হলে মৃত্যুর আশঙ্কা টিকা নেওয়া ব্যক্তির তুলনায় ১১ গুণ বেশি। টিকা না নিলে সংক্রমিত হওয়ার আশঙ্কা চার গুণ বেশি ও আক্রান্ত হওয়ার পর হাসপাতালে নেওয়ার পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা ১০ গুণ বেশি।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বা (সিডিসি) নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণার ক্ষেত্রে গত এপ্রিল থেকে মধ্য জুলাই পর্যন্ত দেশটির ছয় লক্ষাধিক করোনা সংক্রমণের তথ্য পর্যালোচনা করা হয়েছে। তাদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছে আর যারা নেয়নি, তাদের অবস্থা পর্যালোচনা করে সংস্থাটি।

গবেষণায় যুক্তরাষ্ট্রের ১৩টি রাজ্যের করোনা সংক্রমণ, হাসপাতালে ভর্তি রোগী ও মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে তাদের ওপর টিকার প্রভাব খতিয়ে দেখা হয়েছে বলে জানিয়েছেন সিডিসির পরিচালক ড. রোশেল ওয়ালেনস্কি।

সম্প্রতি সিডিসির মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইকলি রিপোর্টে আরও বলা হয়েছে, শুধু লস অ্যাঞ্জেলেসের ৪৩ হাজার ১২৭ করোনা রোগীর তথ্য পর্যালোচনা করা হয়েছে। দেখা গেছে, টিকা না নেওয়া ব্যক্তিদের করোনায় আক্রান্তের ঘটনা পাঁচ গুণ বেশি, আর অসুস্থ হওয়ার পর হাসপাতালে নেওয়ার ঘটনা ২৯ গুণ বেশি। ভারত, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে এখনও ব্যাপক দাপট দেখাচ্ছে করোনার ডেলটা ধরন। যুক্তরাষ্ট্রের অন্তত ১১টি প্রদেশে পরিস্থিতি উদ্বেগজনক। সূত্র :সিএনবিসি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*